১৬ হাজার কোটি টাকা ছাড়াবে ই-কমার্স ব্যবসা

41

চলতি বছর শেষে বাংলাদেশের ই-কমার্স খাতের আকার দাঁড়াবে ১৬ হাজার ৫৭৫ কোটি টাকা। শনিবার (৭ আগস্ট) ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি (এমএআইটি) কনসালটিং লিমিটেড ও করপোরেট ডোমেইনের উদ্যোগে আয়োজিত এক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন।

এসময় জার্মান পরিসংখ্যান পোর্টাল স্টাতিস্টার উদ্ধৃতি দিয়ে এমএআইটির প্রধান নির্বাহী শেখ ওয়ালিউর রহমান বলেন, ২০২৩ সালে ই-কমার্সের আকার ২৬ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

‘ব্যাংক ও আমাদের ই-কমার্স ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ’ শীর্ষক ওয়েবিনারে বিশেষ অতিথি ছিলেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, টি কে গ্রুপের বিপণন পরিচালক মুফাসসিল হক, চাল-ডালের উদ্যোক্তা এবং সিইও জিয়া আশরাফ, ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল প্রমুখ।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ সরকার ই-কমার্স ব্যবসা পরিচালনার জন্য একটি নীতিমালা তৈরি করেছে। তাই এখন দরকার এই নীতিমালা বাস্তবায়নে একটি নজরদারি সেল গঠন করা। এছাড়া বিপণনব্যবস্থা উন্নয়নের জন্য দেশের সকল পোস্ট অফিসগুলোর মানোন্নয়নের প্রয়োজন রয়েছে। দেশে প্রায় আট হাজারের বেশি পোস্ট অফিস রয়েছে, এগুলোকে যদি ডিজিটাল সেন্টারে রূপান্তর করে পণ্য ডেলিভারির ব্যবস্থা করা যায়, তাহলে অতি সহজেই ই-কমার্সকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধসানলাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা
পরবর্তী নিবন্ধডিএসইতে লেনদেন ছাড়াল দুই হাজার ৯০০ কোটি টাকা