বেচাকেনায় সরকারি অ্যাপ ‘সদাই’

68

ভোক্তা, কৃষক, উদ্যোক্তা, কৃষি ব্যবসায়ীদের জন্য অ্যাপ চালু করেছে সরকার। ‘সদাই’- এই নামে যাত্রা শুরু করে এপটি।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ অ্যাপের উদ্বোধন করেন।

এই এপটি দুইটি আলাদা আলদাদ ভাগে ভাগ করা। একটি ভোক্তা সাধারণের ব্যবহারের জন্য ‘সদাই’ ও অন্যটি উদ্যোক্তাদের জন্য ‘সদাই উদ্যোক্তা’। দুটি অ্যাপই গুগল প্লে স্টোর থেকে কৃষি উদ্যোক্তা ও ভোক্তা সাধারণ ডাউনলোড করে নিতে পারবেন।

এসব অ্যাপের মাধ্যমে পাঁচ ক্যাটাগরির অসংখ্য কৃষি উদ্যোক্তা তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারবেন। একইসঙ্গে বিপণন চ্যানেলে মধ্যস্থতাকারীদের ভূমিকা কমবে বলে মনে করছেন কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তারা।

এই এপটিতে কৃষিপণ্যের মূল্য নির্ধারণ করবে কৃষি বিপণন অধিদফতর, তাই উদ্যোক্তারা ইচ্ছামতো মূল্য নিতে পারবেন না। সব অনলাইন উদ্যোক্তার ব্যবসায়িক কার্যক্রম তদারকি করবে সংস্থাটি। পণ্যের মান খারাপ হলে বা ভেজাল পণ্য সরবরাহ করলে অধিদফতর উদ্যোক্তার নিবন্ধন বাতিল করে ‘কৃষি বিপণন আইন-২০১৮’ ও ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

কৃষি বিপণন অধিদফতর এই এপটির জন্য সকল ধরনের সুবিধা দিয়ে থাকবে।এছাড়াও গ্রেডিং, সর্টিং, প্যাকেজিং, প্রক্রিয়াকরণ ও বিপণন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। অনলাইন স্টোরগুলোর পণ্যের উপযুক্ত মূল্য নির্ধারণ এবং পণ্যের গুণগত মান নিশ্চিত ও ক্ষেত্রবিশেষে পরিবহন সুবিধা দেবে অধিদফতর।

পূর্ববর্তী নিবন্ধবুধবার থেকে চলবে ব্যাংক লেনদেন
পরবর্তী নিবন্ধজুনে রেকর্ড চাকরির সুযোগ যুক্তরাষ্ট্রে