জুনে রেকর্ড চাকরির সুযোগ যুক্তরাষ্ট্রে

50

জুনে যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ চাকরির সুযোগ খুলেছে। দেশটির শ্রম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে কয়েক মাস ধরেই কর্মিসংকটে রয়েছে।

জুনের শেষ দিন পর্যন্ত দেশটিতে এক কোটি এক লাখ চাকরি খালি রয়েছে।

চলতি বছরে ব্যাপকহারে টিকা কর্মসূচি নেওয়ায় যুক্তরাষ্ট্রে জীবনযাপনের অনেক বিধিনিষেধই উঠে গেছে। কোম্পানিগুলো ব্যাপকভাবে কর্মী নিয়োগ দিচ্ছে। মে মাসে ৯৫ লাখ চাকরি খালি ছিল। যা কিনা অর্থনীতিবিদদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি। মূলত অবকাশ, আতিথেয়তা খাতে কর্মিসংকটে রয়েছে কোম্পানিগুলো।

গত বছর করোনা সংক্রমণ যখন চূড়ায় ছিল, যুক্তরাষ্ট্রে বেকারত্ব রেকর্ড ১৪ দশমিক ৮ শতাংশে ওঠে। তবে চলতি বছরে অর্থনীতি বেশ শক্তভাবেই ঘুরে দাঁড়িয়েছে। তবে বিধিনিষেধ শিথিল হওয়ার পর যে পরিমাণ কর্মী আবার কর্মক্ষেত্রে ফিরবেন বলে আশা করা হচ্ছিল, বাস্তবে তা দেখা যায়নি।

যদিও জুলাইয়ে মার্কিন অর্থনীতিতে যোগ হয়েছে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান। গত মাসে ৯ লাখ ৪৩ হাজার কর্মসংস্থান হয়েছে দেশটিতে। অবসর, আতিথেয়তা, শিক্ষা ও পরিষেবা খাতে কর্মসংস্থান হয়েছে সবচেয়ে বেশি। জুলাইয়ে ৮ লাখ ৭০ হাজার কর্মসংস্থান তৈরি হবে বলে প্রত্যাশা করেছিলেন বিশ্লেষকেরা। তবে বিশ্লেষকেরা এ–ও বলছেন, অনেক কোম্পানিই কর্মী পাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধবেচাকেনায় সরকারি অ্যাপ ‘সদাই’
পরবর্তী নিবন্ধবিটিআইতে নতুন যুক্ত হলেন সিইও আসিফ ইকবাল