অস্ট্রেলিয়াকে সর্বনিম্ন ৬২ রানের রেকর্ড ‘উপহার’ দিল বাংলাদেশ

71

জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই সিরিজ জয়ের পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে দাপুটে জয়। এরপর বাংলাদেশ সফরে আসছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যেটি হবে বাংলাদেশের সর্বশেষ সিরিজ।

অস্ট্রেলিয়া সিরিজে বোলারদের পারফরম্যান্স ছিল দুর্দান্ত, তিনবার নিজেদের রেকর্ড সর্বনিম্ন রানের সম্বল নিয়ে জিতেছে বাংলাদেশ। অবশ্য মন্থর গতির উইকেটে খেলা বলে ভুগেছেন ব্যাটসম্যানরা।

তবে সাকিব আল হাসান বলছেন, বোলারদের পারফরম্যান্সের এই ধারাবাহিকতা বিশ্বকাপ পর্যন্ত টেনে নিতে পারলে সেখানেও ভালো কিছুই হবে। উইকেটের ধরন যেমনই হোক, এমন জয় দলের আত্মবিশ্বাস বাড়াবে।

মন্থর উইকেটে গতি আর বাউন্সের বৈচিত্র্য দারুণভাবে এ সিরিজে দেখিয়েছেন বোলাররা। তবে কন্ডিশন পরিচিত হলেও ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলাই যায়।

সাকিব অবশ্য তাঁদের দায় দেখছেন না তেমন, ‘(এমন পারফরম্যান্সে) অবশ্যই সন্তুষ্টি আছে। (তবে) হয়তো প্রতি ম্যাচেই আমরা ১০-১৫ রান করে বেশি করতে পারতাম। একটা সময় ছিল, যখন এটা সম্ভব ছিল। তবে সেটা বলার পরও উইকেট খুব কঠিন ছিল নতুন ব্যাটসম্যানের জন্য। আসলে তাই ব্যাটসম্যানদের নিয়ে বলার কিছু নাই। আর একটা সিরিজ দিয়ে কাউকে বিচার করা ঠিক হবে না; কারণ, কন্ডিশন খুব কঠিন ছিল ব্যাটসম্যানদের জন্য।’

তবে বোলারদের এমন ধারাবাহিকতাই আশা করছেন সাকিব, ‘সব মিলিয়ে তো আমরা প্রতিটি ম্যাচেই খুব ভালো বোলিং করেছি। আমার কাছে মনে হয়, পাঁচটি ম্যাচে বোলিংয়ের যে ধারাবাহিকতা ছিল, এটা যদি ধরে রাখতে পারি বিশ্বকাপ পর্যন্ত, আমাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব।’

পূর্ববর্তী নিবন্ধসাউথ বাংলা ব্যাংকের লেনদেন শুরু ১১ আগষ্ট
পরবর্তী নিবন্ধভাইভা পেছাল, ৪২তম বিশেষ বিসিএসের